Amar Hiyar Majhe Lukiye Chhile (You Hid in My Heart)

r_tagore_two_figures1
‘Two Figures’ by Tagore

 

Rabindra-Sangeet (Tagore Song): Amar Hiyar Majhe Lukiye Chhile (You Hid in My Heart)

Composed: 25th Chaitra,1320 (8thApril, 1914)

Category: Puja (Worship)

 

Bengali Lyrics:

 

আমার    হিয়ার মাঝে লুকিয়ে ছিলে   দেখতে আমি পাই নি ।
                তোমায়          দেখতে আমি পাই নি ।
বাহির-পানে চোখ মেলেছি,     আমার          হৃদয়-পানে চাই নি ॥
    আমার সকল ভালোবাসায়    সকল আঘাত সকল আশায়
        তুমি ছিলে আমার কাছে, তোমার কাছে যাই নি ॥
        তুমি মোর আনন্দ হয়ে    ছিলে আমার খেলায়—
        আনন্দে তাই ভুলেছিলেম,    কেটেছে দিন হেলায় ।
        গোপন রহি গভীর প্রাণে         আমার দুঃখসুখের গানে
        সুর দিয়েছ তুমি, আমি          তোমার গান তো গাই নি ॥

 

The Song in English Script:

 

Aamar hiyar majhe lukiye chhile dekhte aami paai ni

Tomay dekhte aami paai ni.

Bahir pane chokh melechhi,aamar hridoy pane chaai ni.

Aamar shokol bhalobashay shokol aaghat shokol aashay

Tumi chhile aamar kaachhe,tomar kaachhe jaai ni.

Tumi mor aanondo hoye chhile aamar khelay-

Anande tai bhule chhilem, ketechhe din helay.

Gopon rohi gobhir praane aamar dukkhosukher gaane

Sur diyechho tumi,aami tomar gaan to gaai ni.

 

The Song in English Translation:

 

You hid in my heart     Invisible to me

                I could not find     Thee.

My eyes opened up to the world, I did not look inside    me.

           In all my love,        hurt and hope

You were with me;     yet  I didn’t turn to Thee.

You were the Bliss         in all my play—

I was blithe           so let the days trifle away

Veiled deep within,         to my songs of joy and woe

You gave the tunes,      yet I sang not of you

 

 

Translated by Sumana Roy

 

My heartfelt thanks to  dear friend Susan Chast  for encouraging me into the right path of translating “Hiyar Majhe Lukiye Chhile”

 

 

The Song is Here sung by 1) Rezwana Choudhury Bannya

                                                 2) Sagar Sen

5 comments on “Amar Hiyar Majhe Lukiye Chhile (You Hid in My Heart)

Thank You :)

