Akashbhora (The Sky Is Filled)

WISE First Light
Source

Rabindra-Sangeet (Tagore Song): Akashbhora (The Sky is Filled)

Composed: 1331 (1924)

Category: Prokriti (Nature)

 

Bengali Lyrics:

 

আকাশভরা সূর্য-তারা, বিশ্বভরা প্রাণ,

তাহারি মাঝখানে আমি পেয়েছি মোর স্থান,

     বিস্ময়ে তাই জাগে আমার গান ॥

অসীম কালের যে হিল্লোলে   জোয়ার-ভাঁটায় ভুবন দোলে

নাড়ীতে মোর রক্তধারায় লেগেছে তার টান,

     বিস্ময়ে তাই জাগে আমার গান ॥

ঘাসে ঘাসে পা ফেলেছি বনের পথে যেতে,

ফুলের গন্ধে চমক লেগে উঠেছে মন মেতে,

       ছড়িয়ে আছে আনন্দেরই দান,

     বিস্ময়ে তাই জাগে আমার গান ।

কান পেতেছি, চোখ মেলেছি,   ধরার বুকে প্রাণ ঢেলেছি,

জানার মাঝে অজানারে করেছি সন্ধান,

     বিস্ময়ে তাই জাগে আমার গান ॥

 

The Song in English Script:

 

Aakashbhora shurjo tara, biswobhora pran,

Tahari majhkhane aami peyechhi mor sthan,

Bisshoey tai jage aamar gan.

Aashim kaler je hillole joar   bhantay bhuban dole

Narite mor roktodharaye legechhe tar tan,

Bisshoey tai jage aamar gan.

Ghashe ghashe pa phelechi boner pothe jete,

Phuler gondhe chamak lege uthechhe mon mete,

Chhariye aachhe aanonderi dan,

Bisshoye tai jage aamar gan.

Kan petechhi, chokh melechhi, dharar buke pran dhelechhi,

Janar majhe aajanare korechhi shondhan,

Bisshoye tai jage aamar gan.

 

The Song in English Translation:

 

The sky is filled with suns and stars, the planet is with life,

Amidst all these     my own place found have I,

In wonderment thus      my song stirs up.

In the wave of infinite time   the world sways in ebb and tide,

I feel that pull in throbbing veins and pulse beat of mine,

In wonderment thus      my song stirs up.

I’ve stepped on leaves of grass while in walks on wood-trails

Startled by flower-scent the mind’s risen in excitement,

Bounty of Bliss is outspread,

In wonderment thus      my song stirs up.

I’ve lent my ears,    kept open my eyes,   into Earth’s bosom poured out my life,

In the midst of the known my quest’s been for unknown,

In wonderment thus      my song stirs up.

 

Translated by Sumana Roy

 

The Song is Here sung by Debabrata Biswas

 

4 comments on “Akashbhora (The Sky Is Filled)

Thank You :)

